ব্যবসায়িক হিসাব খুলতে পারবেন অনলাইন উদ্যোক্তারা

নিউজনাউ ডেস্ক : এখন খুচরা ব্যবসায়িক হিসাব খুলতে পারবেন অনলাইনভিত্তিক ব্যবসায়ী ও ছোট উদ্যোক্তারা। ব্যাংক, মোবাইল ব্যাংকিং সেবা (এমএফএস) ও অর্থ লেনদেনকারী প্রতিষ্ঠানগুলো (পিএসপি) এই হিসাব খুলবে। এর ফলে নগদ অর্থের লেনদেন কমে ‘ডিজিটাল পেমেন্ট ইকো সিস্টেম’ গড়ে ওঠার আশা করছে কেন্দ্রীয় ব্যাংক।

এসব হিসাবের মাধ্যমে কত টাকা লেনদেন করা যাবে, তা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক সোমবার ‘ব্যক্তিক রিটেইল হিসাব’ প্রচলনের নতুন এ সিদ্ধান্ত প্রজ্ঞাপনের মাধ্যমে জানিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, শুধু শ্রমনির্ভর অতি ক্ষুদ্র ও ভাসমান উদ্যোক্তা, প্রান্তিক পর্যায়ের বিক্রেতা ও সেবা প্রদানকারী, সামাজিক যোগাযোগমাধ্যমে পণ্য ও সেবা বিক্রেতারা এই হিসাব খুলতে পারবেন।

ব্যাংক ও এজেন্ট ব্যাংকিং সেবায় খুচরা ব্যবসায়িক হিসাব খোলার আগে গ্রাহকের পেশা ও হিসাব খোলার যোগ্যতা নিশ্চিত হতে হবে। স্থানীয় জনপ্রতিনিধি বা পেশাজীবী সমিতি প্রদত্ত গ্রাহকের পেশার সত্যায়ন নিতে হবে। যাঁরা ডিজিটাল গ্রাহক তথ্য ফরম বা ই-কেওয়াইসি ব্যবহার করে হিসাব খুলবেন, তাঁদের মাসে সর্বোচ্চ লেনদেনের সীমা ১০ লাখ টাকা। এককালীন স্থিতিও ১০ লাখ টাকার বেশি হবে না।

ব্যাংক, এমএফএস ও পিএসপিকে সরাসরি বা কর্মকর্তার মাধ্যমে এই হিসাব খুলতে হবে। তবে কোনো এজেন্ট এই হিসাব খুলতে পারবে না।
নিউজনাউ/এনএইচএস/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...