বাংলাদেশিদের জন্য খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার

নিউজনাউ ডেস্ক: শিগগিরই বাংলাদেশের শ্রমিকদের জন্য শ্রমবাজার উন্মুক্ত করবে মালয়েশিয়ার শ্রমবাজার। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এক আলোচনায় এ বিষয়ে সম্মত হয়েছেন সেরি। একই বৈঠকে এ সংক্রান্ত এক সমঝোতা চুক্তিও স্বাক্ষরিত হয়। আলোচনা হয় মালয়েশিয়ায় আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফিরিয়ে নিয়ে আসার ব্যাপারেও।

সুষ্ঠু অভিবাসনের স্বার্থে বাংলাদেশ থেকে বৈধ রিক্রুটিং এজেন্টের তালিকা মালয়েশিয়ায় পাঠানোর পর তারা এজেন্সী নির্ধারণ করে দেবে। সকল মালয়েশিয়াগামী শ্রমিকদের রিক্রুটিংস সিস্টেম হবে অনলাইনে। শ্রমিকদের অনলাইন ডাটাবেজ থেকেই কর্মী সংগ্রহ, ব্যাংকিং এবং সেবামূল্য প্রদানসহ পুরো প্রক্রিয়াটি তদারক করা হবে। কর্মী রিক্রুটমেন্ট প্রক্রিয়ায় মনিটরিং কার্যক্রম জোরদার করার বিষয়েও দুই মন্ত্রী অভিমত ব্যক্ত করেন।

বাংলাদেশের পক্ষে বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মো. শহিদুল ইসলাম, বিএমইটি’র মহাপরিচালক মো. শামসুল আলম, অতিরিক্ত সচিব বশির আহমেদ এবং কাউন্সেলর (শ্রম) মোহাম্মদ জহিরুল ইসলাম অংশগ্রহণ করেন। অপরদিকে মালয়েশিয়ার পক্ষে মালয়েশিয়ার পক্ষে সেদেশের মানবসম্পদ মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল দাতুক জামিল বিন রাকন ছাড়াও উপস্থিত ছিলেন ডেপুটি সেক্রেটারি জেনারেল এ. মানিয়াম, পলিসি ডিভিশনের আন্ডার-সেক্রেটারি ড. নুর মাজনি বিনতি আবদুল মাজিদ, ইন্টারন্যাশনাল ডিভিশনের আন্ডার-সেক্রেটারি ড. জাকি বিন জাকারিয়া।

নিউজনাউ/এসএ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...