alo
ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

ইউপি নির্বাচনেও প্রার্থীদের হলফনামা দিতে হবে: হাইকোর্ট

প্রকাশিত: ১৮ নভেম্বর, ২০২২, ০৮:৩৪ এএম

ইউপি নির্বাচনেও প্রার্থীদের হলফনামা দিতে হবে: হাইকোর্ট
alo

 

নিউজনাউ ডেস্ক: ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনেও প্রার্থীদের সাতটি তথ্য সম্মিলিত হলফনামা দিতে হবে। নির্বাচন কমিশনকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) এ বিষয়ে করা আবেদনের শুনানি শেষে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হাসান এম এস আজিম এবং আইনজীবী মো. জাহেদ উল আনোয়ার।

শুনানি শেষে আইনজীবী এম এস আজম বলেন, চট্টগ্রামের ফটিকছড়ির বক্তপুর ইউপি নির্বাচনের প্রার্থী ফারুকুল আজমের মনোনয়নপত্র বাতিল করা হয়। তিনি ২০২১ সালের ২৭ অক্টোবর বাতিল আদেশের বিরুদ্ধে রিট করেন। রিটের পর হাইকোর্ট ওই বছর ৩১ অক্টোবর ফারুকুল আজমের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন। তাকে প্রতীক বরাদ্দেরও নির্দেশ দেন। আদালতের আদেশের বিরুদ্ধে অপর প্রার্থী আপিল করলে আদালত আপিল স্থগিত করে ওই বছর ৬ মার্চ রুলটি নিষ্পত্তির জন্য হাইকোর্টে পাঠিয়ে দেন। এর ধারাবাহিকতায় আজ চূড়ান্ত শুনানি শেষে রুল যথাযথ বলে ঘোষণা দেন। ফলে ফারুকুল আজমের প্রার্থিতা বৈধ আছে। আদালত ওই ইউনিয়নে চেয়ারম্যান পদে ভোটগ্রহণেরও নির্দেশ দিয়েছেন।

রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছে, অন্যান্য নির্বাচনে নমিনেশন পেপারের সঙ্গে সাতটি তথ্য সম্বলিত হলফনামা দেওয়ার বিধান আছে। কিন্তু ইউনিয়ন পরিষদ নির্বাচনে হলফনামা দেওয়া হয় না। যদিও ইউনিয়ন পরিষদ আইন ২০০৯-এর ২৬ (৩) এ হলফনামা দেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু ২০১০ সালের ইউনিয়ন পরিষদ নির্বাচন বিধিতে শুধুমাত্র প্রত্যায়নপত্র দেওয়ার কথা বলা হয়েছে। হলফনামা দেওয়ার কথা নেই।

তিনি বলেন, আদালত বলেছেন যেহেতু বিধিমালার ওপরে আইন প্রাধান্য পাবে; সে কারণে ইউনিয়ন পরিষদ নির্বাচনের ক্ষেত্রেও প্রার্থীদের হলফনামা দাখিল করতে হবে। এরপর থেকে সব নির্বাচনের ক্ষেত্রেও প্রার্থীদের হলফনামা দাখিল করতে হবে। ফলে এখন থেকে সব ইউনিয়ন পরিষদ নির্বাচনে আলাদা ফরমে হলফনামার তথ্য দাখিল করতে হবে। নির্বাচন কমিশনকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

নিউজনাউ/আরবি/২০২২

X