মীর নাছিরের ১৩ বছরের কারাদণ্ড

চট্টগ্রাম ব্যুরো: দুর্নীতির মামলায় ১৩ বছরের দণ্ডপ্রাপ্ত বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক প্রতিমন্ত্রী এডভোকেট মীর মোহাম্মদ নাছির উদ্দিনকে কারাগারে পাঠানো হয়েছে।

২০০৭ সালের ৬ মার্চ অবৈধ সম্পদ অর্জন এবং সম্পদের তথ্য গোপনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় রবিবার ঢাকার বিশেষ জজ আদালত-২ এ তিনি আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক এসএম রুহুল ইমরান।

এই মামলায় তার ছেলে ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিননের তিন বছরে জেল হয়েছে। গত ২৭ অক্টোবর তিনি একই আদালতে আত্মসমর্পণ করে বর্তমানে জামিনে আছেন। তার বাবাকে কারাগারে প্রেরণের সময় তিনি আদালতেই ছিলেন। এবং এই রাজনৈতিক মামলার বিরুদ্ধে তার বাবা শ্রীঘ্রই জামিন পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

প্রসঙ্গত, গত বছর ১৯ নভেম্বর দুর্নীতির মামলায় বিএনপি নেতা মীর মোহাম্মদ নাছির উদ্দিনকে বিচারিক আদালতে দুটি অভিযোগে দেওয়া ১০ ও ৩ বছর এবং তার ছেলে ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিনকে ৩ বছরের কারাদণ্ডসহ অর্থদণ্ড বহাল রাখেন হাইকোর্ট।

যদিও এ রায়ের বিরুদ্ধে তারা হাইকোর্টে আলাদা দু’টি আপিল করেছিলেন। হাইকোর্ট ২০১০ সালের ১০ আগস্ট মীর নাছিরের এবং একই বছরের ২ আগস্ট মীর হেলালের সাজা বাতিল করে রায় দেন।

হাইকোর্টের ওই রায় বাতিল চেয়ে আপিল আবেদন করে দুদক। ২০১৪ সালের ৪ জুলাই দুদকের আবেদন মঞ্জুর করে রায় দেন আপিল বিভাগ। রায়ে মীর মোহাম্মদ নাছির উদ্দিন ও তার ছেলে ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিনকে দুর্নীতি মামলায় খালাস দিয়ে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করেন। একইসঙ্গে মামলাটির আপিল আবেদন পুনরায় হাইকোর্টে শুনানির নির্দেশ দেওয়া হয়।

সে অনুসারে ওই আপিল দুটির পুনরায় শুনানি হয়ে নিম্ন আদালতের দণ্ড বহাল রাখেন হাইকোর্ট।

নিউজনাউ/পিপিএন/এনএইচএস/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...