Banner Before Header

ইন্দোনেশিয়ায় মৃতের সংখ্যা বেড়ে ৮৩২

ইন্দোনেশিয়ায় সুলাওয়েসি দ্বীপে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর সুনামিতে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে ৮৩২ জনে দাঁড়িয়েছে।

রোববার (৩০ সেপ্টেম্বর) দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা (বিএনপিবি) এ তথ্য জানিয়েছে বলে খবর রয়টার্সের।

প্রাথমিকভাবে যা ভাবা হয়েছিল, ক্ষতিগ্রস্ত এলাকা তার চেয়েও অনেক বড় হতে পারে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম বিএনপিবি।

প্রত্যন্ত এলাকাগুলো থেকে হতাহতের সংবাদ আসতে শুরু করার পর নিহতের সংখ্যা আরও অনেক বেড়ে যাবে বলে ধারণা করেছিল কর্তৃপক্ষ। নিহতের সংখ্যা হঠাৎ বৃদ্ধি পাওয়ার মধ্য দিয়ে তাদের ধারণাই বাস্তব রূপ নিচ্ছে।

শুক্রবার ভূমিকম্পের কিছুক্ষণ পর সুলাওয়েসি পালু শহরে সুনামি আঘাত হানে। সাগর থেকে ছুটে আসা ছয় মিটার উঁচু ঢেউ উপকূলীয় শহরটিতে আছড়ে পড়ে। এতে পালুর বেশিরভাগ বাড়িঘর, হাসপাতাল, শপিংমল ও হোটেল ধসে গেছে। সুনামিতে একটি সেতু ভেঙ্গে ভেসে গেছে এবং ভূমিধসে পালুর প্রধান মহাসড়ক বন্ধ হয়ে যাওয়ায় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে জানিয়েছেন বিএনপিবির মুখপাত্র সুতোপো পুরও নুগরোহো।

রেডক্রস জানিয়েছে, জীবিত ও আহতদের উদ্ধারে তাদের কর্মী ও স্বেচ্ছাসেবকরা দুর্গত এলাকার দিকে এগিয়ে যাচ্ছে। এ পর্যন্ত শুধু পালুর নিহতের সংখ্যা প্রকাশ পেয়েছে। পালুর উত্তরে ভূমিকম্পের উপকেন্দ্রের নিকটবর্তী দংগাল এলাকায় ব্যাপক প্রাণহানী ঘটেছে বলে ধারণা কর্তৃপক্ষের।

তিন লাখ বাসিন্দার এই এলাকাটি থেকে মাত্রই খবর আসা শুরু হয়েছে। এদিকে খোলা জায়গায় অস্থায়ীভাবে তৈরি চিকিৎসা তাঁবুগুলোতে বহু আহতকে চিকিৎসা দেয়া হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.