Banner Before Header

উফ! পাকা চুল

পাকা চুলের সমস্যা সমাধান হাতের কাছেই

বয়সের সঙ্গে সঙ্গে চুলে পাকে। অনেকের পাকে কচি বয়সেই। পরিবেশের পরিবর্তন, দূষণ, ধুমপান, দুশ্চিন্তা, অপুষ্টি থেকেও পাকা চুলের সমস্যা দেখা দিতে পারে। তবে কিছু কিছু ঘরোয়া সমাধান রয়েছে, যা এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে আপনাকে।

মাখন 
প্রথমে মাখন স্বাভাবিক তাপমাত্রায় আনুন। নরম মাখন হাতে আঙুলের সাহায্যে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভালভাবে লাগিয়ে নিন। হাল্কা হাতে এই মাখন মাথার তালুতে লাগান। মাথায় ৩-৪ ঘণ্টা রাখুন। তারপর ধুয়ে ফেলুন। মাসে ২ বার এই পদ্ধতি অবলম্বন করুন।

অঙ্কুরিত ছোলা ও গোটা মুগ ডাল
অঙ্কুরিত ছোলা বা গোটা মুগ শরীরকে যথাযথ পুষ্টি জোগায়। চুলের স্বাস্থ্য বজায় রাখতে প্রত্যেকদিন ছোট বাটির অর্ধেক বাটি অঙ্কুরিত ছোলা বা গোটা মুগ ডাল খান।

মেথি
মেথি ভেজানো পানি দিয়ে চুল ধুলে চুল কালো হয়। এছাড়া যদি ভেজানো মেথি বেটে তার সঙ্গে ডিম বা দই মিলিয়ে চুলের মাস্ক তৈরি করে তা লাগাতে পারেন চুলে। এই মাস্কটি ৩০ মিনিট মাথায় রেখে ধুয়ে নিন। শেষে মেথি ভেজানো পানি কন্ডিশনার হিসেবে ব্যবহার করুন।

পেঁয়াজ
পেঁয়াজের রস মাথার চামড়ায় ভালো করে মালিশ করুন। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

কারি পাতা
নারকেল তেল ও কারি পাতা একসঙ্গে ফোটান। যতক্ষণ না তেলের রং কালচে হয়ে আসছে। এই তেল মাথায় ভালো করে হাল্কা হাতে মালিশ করুন। চাইলে ৫-৬ ঘণ্টা রেখে শ্যাম্পুও করে নিতে পারেন।

Leave A Reply

Your email address will not be published.