Banner Before Header

নীলক্ষেতের পুরনো বইয়ের বাজার এখন মিরপুরে

একটা সময় পুরনো বইয়ের বাজার হিসেবে নীলক্ষেতের খ্যাতি ছিল দেশজুড়ে। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ সব ধরনের পাঠকের পুরনো বই মিলতো নীলক্ষেতের বই বাজারে। বইয়ের সন্ধানে সেখানে ছুটে যেত নানা শ্রেণি-পেশার মানুষ।

সেই পুরনো বই বাজারের বিক্রেতারা এখন বইয়ের দোকান সাজিয়ে বসেছেন মিরপুর ১০ নম্বরে।

ফায়ার সার্ভিস ট্রেনিং কমপ্লেক্সের পাশের এ বাজারটিতে রয়েছে ছোট-বড় অন্তত ৫০টির উপরে বইয়ের দোকান। যেখানে পাঠকরা পাচ্ছেন নীলক্ষেতের মতোই আমেজ।

দেশি-বিদেশী অসংখ্য বই বিশেষ করে ভারতের নামকরা লেখকদের বই, বিদেশী বিভিন্ন গবেষণাধর্মী বইয়ের সংগ্রহ আছে মিরপুর ১০ নম্বরের ফুটপাতের এই বইয়ের দোকানগুলোতে।

এখানে সাধারনত কোন্ শ্রেণীর লোক আসে কিংবা কোন্ ধরণের বই বেশি বিক্রয় হয় জানতে চাইলে বিক্রেতারা জানান, এখানে ছাত্র, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সরকারি-বেসরকারি চাকরিজীবীসহ বিভিন্ন ধরনের পাঠক আসেন।

এখানকার বিক্রেতারা পাঠকদের সবধরনের বইয়ের চাহিদা মেটাতে সক্ষম বলে জানিয়েছেন, প্রয়োজনীয় সব ধরনের বই আছে এখানে। আর পাঠক চাইলে যে কোনো বই তারা এনে দিতে পারবেন বলে জানান।

মিরপুর ১০ নম্বরের ফুটপাতের এই বই বাজারে শুরুতে কয়েকটা দোকান থাকলেও এখন অনেকেই নীলক্ষেত ছেড়ে এখানে চলে আসায় বইয়ের দোকানগুলো ভালোই জমে উঠেছে।

Leave A Reply

Your email address will not be published.