Banner Before Header

লড়াই করে হারল টাইগাররা

আরো একবার স্বপ্ন ভঙ্গ বাংলাদেশের।উৎসবের প্রস্তুতি ছিল। ছিল স্বপ্নময় দিনের প্রতিশ্রুতি।তবে ফাইনালে হারলেও শেষ বল পর্যন্ত জয়ের আশায় লড়াই করেছে বাংলাদেশ।

তীব্র উত্তেজনাকর ফাইনালে জয়ের স্বপ্ন দেখিয়েও এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশকে ৩ ইউকেটে হারিয়েছে ক্রিকেট সুপার পাওয়ার ভারত।

আর শেষ পর্যন্ত কঠিন লড়াই করেই এশিয়া কাপের শিরোপা জিততে হয়েছে ভারতকে। বাংলাদেশ শেষ পর্যন্ত হারলেও এমন উত্তেজনাকর ফাইনাল ম্যাচ উপহার দিয়ে ভক্তদের মন ঠিকই জয় করেছে টাইগাররা। কারণ এমন হারের মধ্যেও শান্তনা খুজে পাওয়া যায়।

দুবাইয়ের রাতটা অন্য রকম হওয়ার কথা ছিল। সেই সম্ভাবনা ছিল ব্যাটিংয়ে। ছিল বোলিংয়ে। ছিল জান লড়িয়ে দেওয়া ফিল্ডিংয়ে।

এর আগে টসে হেরে আগে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ সবকটি উইকেট হারিয়ে তোলে ২২২ রান।ওপেনিং জুটিতেই এসেছিল ১২০ রান।জয়ের জন্য ভারতের সামনে টার্গেট ছিল ২২৩ রান।বাংলাদেশের করা ২২২ রানের জবাবে ভারতকে জয়ের লক্ষ্যে পৌঁছাতে বেশ ঘাম ঝরাতে হয়েছে, তারা হারিয়েছে সাত উইকেট।

বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিংয়ে শুরুতেই ভারতের ইনিংসে ধাক্কা লাগে। শিখর ধাওয়াকে (১৫) ও আম্বাতি রাইডু (২) দ্রুত ফিরে যান সাজঘরে। পরে অবশ্য রোহিত শর্মার দৃঢ়তায় শুরুর ধাক্কা সামলায় তারা, ভারতীয় অধিনায়ক আউট হন পেসার রুবেল হোসেনের বলে। এর পর মহেন্দ্র সিং ধোনি ৩৬, দিনেশ কার্তিক ৩৭, কেদার যাদব ২৩, রবিন্দ্র জাদেজা ২৩ ও ভুবনেশ্বর কুমার ২১ রান করেন।

এর আগে লিটন দাসের অসাধারণ সেঞ্চুরির ওপর ভর করে বাংলাদেশ গড়েছিল ২২২ রান। উদ্বোধনীতে তরুণ অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজকে সঙ্গে নিয়ে দলকে বড় সংগ্রহের পথ দেখালেও শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি।

দলের ইনিংস খুব একটা বড় না হলেও লিটন দাসের সঙ্গে উদ্বোধনীতে দারুণ একটি পার্টনারশিপ গড়েন মিরাজ। দুজনে মিলে করেন ১২০ রানের জুটি।

এর পর মিরাজ ৩৬ রানের একটা ইনিংস খেলে সাজঘরে ফিরেন। জাতীয় দলের হয়ে এবারই প্রথম উদ্বোধনীতে নেমে যথেষ্টই ভালো একটি ইনিংস খেলেন তিনি।

অবশ্য এর পরই মড়ক লাগে বাংলাদেশের ইনিংসে, দ্রুত সাজঘরে ফিরেন ইমরুল কায়েস (২), মুশফিকুর রহিম (৫) ও মোহাম্মদ মিঠুন (২)।

তবে এক পাশ আগলে রেখেছিলেন লিটন, পরে তিনি ১১৭ বলে ১২১ রান করে আম্পায়ারের এক বিতর্কিত সিদ্ধান্তে আউট হন। পরে মাহমুদউল্লাহ (৪) ও মাশরাফি (৭) দ্রুত ফিরে যান। শেষ দিকে নেমে সৌম্য সরকার ৪৫ বলে ৩৩ রান করেন।

Leave A Reply

Your email address will not be published.