Banner Before Header

আজ শিল্পকলায় পদাতিকের ‘ম্যাকবেথ’ মঞ্চায়ন

প্রায় ১৪ মাস পর আজ রবিবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে পদাতিক নাট্য সংসদ এর ৩৬ তম প্রযোজনা উইলিয়াম শেক্সপিয়র এর ‘ম্যাকবেথ’ নাটকের ৪১তম মঞ্চায়ন হবে।

সৈয়দ শামসুল হক এর অনুবাদে সূদীপ চক্রবর্তী ম্যাকবেথ নাটকের নির্দেশনা দিয়েছেন। পোশাক ওয়াহিদা মল্লিক জলি, সঙ্গীত শিশির রহমান, আলো অতিকুল ইসলাম জয় ও মঞ্চ পরিকল্পনা সূদীপ চক্রবর্তী।

নাটকে অভিনয় করেছেন মশিউর রহমান, শামছি আরা সায়েকা, মহিউদ্দিন জুয়েল, জাবেদ পাটওয়ারি, শাখাওয়াত হোসেন শিমুল, ওয়ালিদ, জয়, ইকরাম, শুভ, তন্ময় , সঞ্জীব কুমার , আমানুজ্জামান ও শরিফ।

নাটকের কাহিনীতে দেখা যাবে, স্কটিশ সেনাপতি ম্যাকবেথ যুদ্ধ জয় করে ফিরে আসার পথে একদল রহস্যময় শক্তি তাদের পথ রোধ করে ভবিষ্যৎবাণী উচ্চারন করে বলেছিল, ম্যাকবেথ হবে কডোর প্রধান ও পরে রাজা এবং ব্যাংকো হবে রাজার আদি পিতা। ম্যাকবেথের চিঠি পেয়ে লেডি ম্যাকবেথ জানতে পারে বিস্তারিত, উচ্চাকাক্সক্ষা জন্ম নেয়। ম্যাকবেথকে প্ররোচিত করে রাজা ডানকানকে হত্যার। নিজ বাড়িতে রাজাকে হত্যা করে সিংহাসনে বসেন ম্যাকবেথ। রাজ হত্যার দায় কৌশলে এড়াতে একে একে হত্যা করেন ডানকানের দেহরক্ষীদ্বয়, ব্যাংকো, ম্যাকডাফের স্ত্রী-সন্তানরা। রহস্যময় শক্তিদের ভ্রান্তিতে ম্যাকবেথ ভুলে যায় যে ক্ষমতা চিরস্থায়ী নয়। লেডি ম্যাকবেথ অনুতাপে দগ্ধ ও অসুস্থ হয়ে আত্মহননের পথ বেছে নেন। ইংল্যাংডের রাজার সহায়তায় নিজ রাজ্য পুনরুদ্ধারে ডানকান পুত্রদ্বয় ম্যালকম ও ডোনালবেইন ম্যাকবেথ বাহিনীকে পরাজিত করে এবং ম্যাকডাফের অস্ত্রের আঘাতে সমাপ্তি ঘটে ক্ষমতা আঁকড়ে ধরে থাকা এক স্বেচ্ছাচারী ম্যাকবেথের।

Leave A Reply

Your email address will not be published.