Banner Before Header

কানাডায় প্রথম বাংলাদেশী নারী এমপি ডলি


কানাডার অন্টারিও প্রদেশে প্রাদেশিক নির্বাচন। প্রবাসী বাংলাদেশীরা সবাই নেমে পড়েছিলেন ডলি বেগমের প্রচারণায়। এবার সবার চাওয়া পূরণ হেলা। এই প্রথমবারের মতো কোনো বাংলাদেশি
অন্টারিওর প্রাদেশিক এমপি নির্বাচিত হয়েছেন। নির্বাচনে ১৪ হাজার ১৫০ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ডলি বেগম।

ডলির বিজয়ে উল্লসিত কানাডাপ্রবাসী বাঙালিরা। টরন্টোর বাঙালি অধ্যুষিত ডানফোরথ এলাকায় বেরিয়েছে বিজয় মিছিল। প্রবাসী বাংলাদেশিরা মনে করছেন, প্রথম কোনো বাংলাদেশি কানাডার পার্লামেন্টে বসবেন।

৪০টি সিট পেয়ে ডলির দল ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি আছে দ্বিতীয় অবস্থানে। সাতটি সিট পেয়ে ক্ষমতাসীন লিবারেল পার্টি ব্যাপক ভরাডুবির পথে রয়েছে । কনজারভেটিভ পার্টি ৭৪ সিট পেয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার দিকে এগিয়ে যাচ্ছে ।

ডলি বেগমের বাবার বাড়ি সিলেটের মৌলভীবাজার জেলায়। মা-বাবা ও ছোট ভাইয়ের সঙ্গে শিশুকালেই কানাডায় আসেন তিনি। টরন্টো ইউনিভার্সিটি থেকে স্নাতক এবং ইউনিভার্সিটি কলেজ লন্ডন থেকে ডেভেলপমেন্ট, অ্যাডমিনিস্ট্রেশন ও প্ল্যান্টে মাস্টার্স করেছেন ডলি। স্কারবোর হেলথ কোলিশনের কো-চেয়ার এবং ওয়ার্ডেন উডসস কমিউনিটি সেন্টারের ভাইস-চেয়ার হিসেবে কাজ করেছেন।

Leave A Reply

Your email address will not be published.