Banner Before Header

ঋণের সুদহার না বাড়ানোর নির্দেশনা

ঋণের সুদহার না বাড়াতে দেশের তফসিলি ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বুধবার ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক সার্কুলারে এ নির্দেশ দেয়া হয়। নির্দেশনা অনুযায়ী, ঋণের সুদহার বছরে একবারের বেশি বাড়ানো যাবে না। একই সঙ্গে সুদহার বাড়ালে গ্রাহককে তিন মাস আগে জানাতে হবে।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের (বিআরপিডি) সার্কুলারে বলা হয়েছে, আন্তর্জাতিক ও স্থানীয় আর্থিক বাজার সুদহারে সম্প্রতি বৃদ্ধির সূত্রে নতুন ঋণ মঞ্জুরি ছাড়াও বিদ্যমান ব্যাংক ঋণ হিসাবগুলোতেও আকস্মিক অযৌক্তিক মাত্রায় উচ্চতর সুদহার নির্ধারণের কিছু দৃষ্টান্ত লক্ষ্য করা যাচ্ছে। ফলে ঋণ পরিশোধে সামর্থ্যের ও আর্থিক সংগতির ওপর গ্রহীতাদের ওপর অনভিপ্রেত চাপ সৃষ্টি হচ্ছে।

সার্কুলারে আরও বলা হয়েছে, ঋণের সুদহার বাড়ানোর বিষয়ে সংশ্লিষ্ট গ্রাহককে কমপক্ষে তিন মাস আগে নোটিশ দিতে হবে। গ্রাহককে না জানিয়ে কোনো ঋণের সুদহার বৃদ্ধি করা যাবে না। মেয়াদি ঋণের বেলায় প্রতিবার অনধিক শূন্য দশমিক ৫০ শতাংশ এবং চলতি মূলধন ও অন্যান্য ঋণের বেলায় প্রতিবার অনধিক ১ শতাংশ মাত্রায় পরিমিত রাখতে হবে। নতুন ঋণ মঞ্জুরির সুদহার নির্ধারণের ক্ষেত্রে বিআরপিডি কর্তৃক ইতোপূর্বে ইস্যুকৃত পরিপত্রগুলোর নির্দেশনা বলবৎ থাকবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

Leave A Reply

Your email address will not be published.