Banner Before Header

ডিজিটাল গণমাধ্যমে সম্পাদকীয় রূপরেখা

সামাজিক যোগাযোগের মাধ্যমে অপতথ্য ছড়ানো রোধ করতে ডিজিটাল গণমাধ্যমে সম্পাদকীয় রূপরেখার প্রয়োগ চান ইউরোপীয় কমিশনের ডিজিটাল ইকোনমি অ্যান্ড সোসাইটির কমিশনার মারিয়া গাব্রিয়েল।
জার্মানির বনে শহরের ওয়ার্ল্ড কনফারেন্স সেন্টারে সোমবার বিশ্ব গণমাধ্যম সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান। এবারের সম্মেলনের শিরোনাম : ‘ডিজিটালাইজেশন ইন ইউরোপ: হাউ ডাজ ইউরোপ মিট দ্য চ্যালেঞ্জেস’

গাব্রিয়েল বলেন, “ইন্টারনেট ও সামাজিক যোগাযোগের মাধ্যম সমাজকে আরো গণতান্ত্রিক এবং অন্তর্ভুক্তিমূলক করার সুযোগ এনেছে। কিন্তু অনলাইন প্ল্যাটফর্মগুলিকে এমন গতিতে এমন মাত্রায় অপতথ্য ছড়িয়ে দেওয়ার হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে যে, আমাদের গণতন্ত্র এমন প্রপঞ্চের সঙ্গে আগে মুখোমুখি হয়নি।”

“কিছু প্লাটফরম মিডিয়া আউটলেটের সঙ্গে সম্পর্কিত গতানুগতিক কার্যক্রম চালাচ্ছে; বিষয়বস্তুর সংগ্রাহক ও পরিবেশক হিসেবে তারা সংবাদ বাণিজ্যে ঢুকছে। কিন্তু এই ধরনের কর্ম সম্পাদনকারীর সম্পাদকীয় রূপরেখা ও সক্ষমতার বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে না।

প্রকাশক ও বিজ্ঞাপনদাতাদের জন্য স্বনিয়ন্ত্রিত একটি বিধিমালা প্রণয়নসহ ইউরোপীয় ইউনিয়নের পদক্ষেপগুলো উল্লেখ করে গণমাধ্যম খাতের রূপান্তরের বিষয়টি তুলে ধরেন গাব্রিয়েল। আন্তঃদেশীয় অনুসন্ধানী সাংবাদিকতার জন্য আর্থিক সহায়তা এবং সাংবাদিক ও গণমাধ্যমের স্বাধীনতা রক্ষায় প্রকল্প হাতে নেওয়া এই পদক্ষেপগুলোর অন্যতম।

১২০টি দেশের প্রায় ২ হাজার সাংবাদিক, গণমাধ্যম উদ্যোক্তা, কর্মী, এনজিওকর্মী, ব্লগার এবং সংবাদসংশ্লিষ্টরা মিলিত হয়েছেন এবারের গ্লোবাল মিডিয়া ফোরামের সম্মেলনে৷

Leave A Reply

Your email address will not be published.