Banner Before Header

ডিএসইর মালিক এখন চীনা কনসোর্টিয়ামও

আনুষ্ঠানিকভাবে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মালিকানায় যুক্ত হল শেনচেন-সাংহাই স্টক এক্সচেঞ্জের চীনা কনসোর্টিয়াম।

চুক্তি অনুযায়ী মঙ্গলবার ডিএসইর ২৫ শতাংশ শেয়ার চীনা কনসোর্টিয়ামকে হস্তান্তর করা হয়।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ডিএসইর চেয়ারম্যান আবুল হাশেম বলেন, “আমার শেনচেন-সাংহাই স্টক এক্সচেঞ্জের চীনা কনসোর্টিয়ামের কাছ থেকে টাকা বুঝে পেয়েছি, টাকা আমাদের ব্যাংক অ্যাকাউন্টে জমা হয়েছে এবং আমাদের ২৫ শতাংশ শেয়ার শেনচেন-সাংহাই স্টক এক্সচেঞ্জের বিও অ্যাকাউন্টে দেওয়া হয়েছে।

অংশীদার হওয়ার পর চীনা কনসোর্টিয়ামটির প্রতিনিধি হিসেবে শি ওয়েনহাই ডিএসইর পরিচালনা পর্ষদে যুক্ত হয়েছেন। সংবাদ সম্মেলনে তিনিও উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান বলেন, এক বছর আলোচনা শেষে চীনা কনসোর্টিয়ামটি ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হয়েছে।

গত ১৪ মে কৌশলগত অংশীদার হিসেবে ডিএসইর ‘ব্লকড অ্যাকাউন্টে’ থাকা ১০ টাকা অভিহিত মূল্যের ২৫ শতাংশ বা ৪৫,০৯,৪৪,১২৫টি শেয়ার প্রতিটি ২১ টাকা দরে কিনে নিতে চুক্তি স্বাক্ষর করে চীনা কনসোর্টিয়াম।

ডিএসই পরিচালনা পর্ষদের নতুন সদস্য শি ওয়েনহাই বলেন, “চীনা কনসোর্টিয়াম ডিএসইর প্রযুক্তিগত উন্নয়নে সহযোগিতা দেবে, যেন বাংলাদেশের পুঁজিবাজার আর্থনৈতিক উন্নয়নে আরো ভাল ভূমিকা রাখতে পারে।”

চীনা কনসোর্টিয়ামের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে বলা হয়, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ধারা এবং জনশক্তির কথা বিবেচনা করে শেনচেন-সাংহাই স্টক এক্সচেঞ্জ বাংলাদেশে বিনিয়োগ করেছে।

Leave A Reply

Your email address will not be published.